আপনি কি জানেন, অপরজন এখন প্রকাশনার পথে? অপরজন প্রকাশনীর ছয়টি বই এখন প্রকাশের অপেক্ষায়। বইগুলির নাম খুব শিগ্রীই জানানো হবে।

প্রান্তিক ১৮ – অনীক রুদ্র

রবীন্দ্রনাথ লাইভ সংখ্যায় অনীক রুদ্র
রবীন্দ্রনাথ লাইভ সংখ্যায় অনীক রুদ্র

প্রেক্ষাপট: চলতি বছরের ৯ মে দিনটি স্মরণীয় হওয়ার দুটি গুরুত্বপূর্ণ কারণ — প্রথমত ওই দিনটি বাংলা মাসের হিসেবে ২৫ বৈশাখ— রবীন্দ্রনাথের জন্মদিন। আবার এই ৯ মে দিনটিতেই (‌৮ মে গভীর রাতে)‌ সোভিয়েত ইউনিয়ন, ব্রিটেন, ফ্লান্স ও আমেরিকার কাছে জার্মান বাহিনীর সর্বাধিনায়ক উইলহেলম কাইটেল আত্মসমর্পণ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরিসমাপ্তি ঘটে, ফ্যাসিবাদ ও ফ্যাসিস্টদের পরাজয় হয়। রবীন্দ্রনাথ ঠাকুর আজীবন যুদ্ধ, হিংসা, রক্তক্ষয়ের বিরুদ্ধে কথা বলে এসেছেন। শুধু বক্তৃতায় নয়, বিভিন্ন কবিতা, নিবন্ধ, চিঠিপত্রেও যুদ্ধবিরোধী, ফ্যাসিবাদ–বিরোধী গুরুত্বপূর্ণ অবস্থান তিনি নিয়েছিলেন। যুদ্ধবাজ স্পেন, ইতালি, জাপান ও জার্মানির প্রায় প্রতিটি ফ্যাসিস্ট আগ্রাসনকে ধিক্কার ও ক্ষোভ জানিয়ে তিনি কবিতা লিখেছেন, কলম ধরেছেন। আবিসিনিয়াতে যুদ্ধ চলাকালীনই জেনারেল ফ্ল্যাঙ্কোর নেতৃত্বে স্পেনে নেমে আসে ফ্যাসিস্ট অত্যাচার (‌জুলাই, ১৯৩৬)‌। তারপরেই চীন আক্রমণ করে বসে জাপান (‌জুলাই, ১৯৩৭)‌। স্পেনের ঘটনার পরপরই ‘লিগ এগেইনস্ট ফ্যাসিজম অ্যান্ড ওয়ার’–এর ভারতীয় শাখা তৈরি হয়। রবীন্দ্রনাথ সেই সংগঠনের সভাপতি নির্বাচিত হন। গর্জে উঠেছিলেন সাম্রাজ্যবাদী, ফ্যাসিবাদী আগ্রাসনের বিরুদ্ধে। জাপানের হাতে ১৫ ডিসেম্বর (‌১৯৩৮)‌ নানকিং শহরের পতন হয়। প্রায় ৩ লক্ষ মানুষকে নির্বিচারে হত্যা করে জাপানি সৈন্য। ২৫ ডিসেম্বর রবীন্দ্রনাথ এই ঘটনায় বিচলিত হয়ে রচনা করেন দুটি স্মরণীয় কবিতা, ‌প্রান্তিক–এর ১৭ এবং ১৮ নম্বর কবিতা।
        আজও এক মেরুর এই সন্ত্রাসদীর্ণ পৃথিবীতে দাঁড়িয়ে দেখা যায় মধ্য এশিয়া, আবিসিনিয়া, সিরিয়া, ইজরায়েল, সোমালিয়া ঘ’টে চলেছে নিরন্তর। রবীন্দ্রনাথ যে বয়সে ‘প্রান্তিক’ লিখছেন আজ তার প্রায় সমবয়সী বর্তমান সময়ের কবি অনীক রুদ্র। তাঁর কলমে ‘প্রান্তিক-১৮’ কবিতাটির প্রতিস্থাপন দেখতে চেয়েছি আমরা। আমরা দেখতে চেয়েছি বর্তমান সময় এবং প্রেক্ষিত কীভাবে কীভাবে কথোপকথনে মাতে কবির কলমের সাথে।



প্রান্তিক – ১৮
রবীন্দ্রনাথ ঠাকুর
 
নাগিনীরা চারি দিকে ফেলিতেছে বিষাক্ত নিশ্বাস,
শান্তির ললিত বাণী শোনাইবে ব্যর্থ পরিহাস —
বিদায় নেবার আগে তাই
ডাক দিয়ে যাই
দানবের সাথে যারা সংগ্রামের তরে
প্রস্তুত হতেছে ঘরে ঘরে।


প্রতিস্থাপন :: অনীক রুদ্র

মহড়া

চারদিকে মাড়ায়
অস্ত্রের প্রমত্ত শ্বাস

দখলদারি বিশ্বে রণ ধ্বনি আজো
শাস্তির বিনম্র সুরে প্রতিহত করা
সেখানে হাস্যকর

যুদ্ধের প্রস্তুতির প্রয়োজন
তোমার আমার আমাদের সামগ্রিক।
চারদিকে মহড়ায়। দখলদারির বিশ্বে।

Facebook Comments
Advertisements

Leave a Reply