শাফিনূর শাফিন-এর কবিতা

যা কিছু থাকে গোপন

আমরা গোপনে কথা বলতে বলতে একদিন ভালোবেসে ফেলি। আমরা ভাবি ভালোবাসলে তো বিয়েটাও করে ফেলা জরুরি। তুমুল প্রেমের টানে আমরা পালিয়ে যাই। বিয়ে, ঘর সংসার, বাচ্চা বিয়োনো সবই ঠিকঠাক চলে। আমরা একদিন একটা দ্বীপে বেড়াতে যাই- আমরা দুজন, বাচ্চাদের মাথায় ফুল ব্যান্ড আর ফ্রক পরিয়ে। বাচ্চারা সমুদ্র দেখে পাগলের মতো দৌড়াতে থাকে ঢেউয়ের দিকে। তুমি আমি সুখী সুখী মুখ করে তাদের দিকে তাকিয়ে থাকি। আর ভীষণ সংগোপনে এই অসহ্য সুখকে গিলে ফেলি। চোখ তুলে দেখি আমাদের বন্ধুরা এগিয়ে আসছে। আমাদের গোপন জীবন ধরা পড়ে যাবে এক্ষুনি! আমি এগিয়ে যাই তার দিকে। সে হাত বাড়িয়ে টেনে নেয় আমাকে। তুমি অন্যদিকে তাকে বাহুলগ্ন করে আমাদের দিকে এগিয়ে আসো। হাসির ফুলঝুরি। বাচ্চাদের দিকে তাকিয়ে থাকি। কি সুন্দর ছোট সবুজ চারাগাছের মতো তাদের দেখায়! এবারের মতো আমাদের গোপন বেঁচে গেলো দেখে আমি তোমার বউয়ের নাকফুলের প্রশংসায় এবং তুমি আর সে দাঁড়িয়ে দেখে যাও বাচ্চাদের এইসব খেলা খেলে যাওয়া।
আমিও তোমাদের দেখি ঈশ্বরের মতো, দর্শক হয়ে।

ডানা নেই, ছায়া নেই

সমুদ্রের গল্প আমি কখনো করি না। সমুদ্রের কাছে গেলেই আমি অসুস্থবোধ করি। ঢেউগুলো কেমন বিশ্রী মুখ হাঁ করে সিংহের মতো গর্জন করতে থাকে। আর সবাই তাতে কেমন হ্যাংলার মতো পা ডুবিয়ে থাকে আর কোন এক শিশু সেই ঢেউয়ে লাফাতে লাফাতে বলে “দেখ দেখ! আমার পা সমুদ্রে হারিয়ে গেল!”
আমার শরীরে কোন শিশুপ্রীতি নেই, পশুপ্রীতি নেই, তাই কোন সমুদ্রপ্রীতিও নেই।
অথচ এবার ঘর পালানোর জন্য তুই সেই সমুদ্রকেই বেছে নিলি! সেই মুখ হাঁ করা গর্জন হয়ে উঠবে তোর দুপুর!
তোকে ধার দেয়ার পর আমার আর ডানা নেই, ডানার ছায়া নেই।


Profile_Pic_Shafinur_Shafin

পরিচিতি : চট্টগ্রামে জন্ম, বেড়ে উঠা এবং বসবাস। পড়াশোনা ইংরেজি সাহিত্য এবং দক্ষিণ এশিয়া স্টাডিজে। প্রাচ্য রিভিউ নামের একটি ইংরেজি ওয়েবজিনের কবিতা সম্পাদক। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক।



Facebook Comments
Advertisements

Leave a Reply