খুবসুরত জবান : সৌগত বালী

fail

তুব ভালো কথা তাদের যাঁরা সবাই বলেছিলাম নো এন আর সি নো এন পি আর তারা অনেকেই বলছিলাম না পরে যখন ধর্মীয় ভঙ্গিতে ডিটেনসন হবে ।।। আসলে আমাদের দেশ ভাগের ভোগান্তি যাদের ছিন্ন ভিন্ন করল তাঁরা এতোদিন পর প্রজন্ম পাল্টেও অন্তরে অন্তরে মুসলমানদের দোষারোপ করেন বোধহয় আবার তারাই থুথু ছেটাতে থাকা কাণ্ডে চুপ আবার অন্যরা উহাদের মুসলমান বলে সাম্প্রদায়িক চিহ্নিত করণ করে ।।। কেনো আমরা এমন।।। কেনো আমরা ট্রাম্প বললে ইদানিং মুতে ফেলছি।।। আমরা বলতে পারছি না কারণ আমরা অধিকাংশ মরে যাবো ।।। এই পার্কস্ট্রিট ঐ ময়দান আগামী দশ বছর শুনশান থাকবে ।।। লকডাউন ও বিশ্ব ব্যাপী ডিটেনসন ও আগামী অনেকদিন এভাবে চলতে থাকতে থাকতে একদিন আমাদের বেরনোর অভ্যাস চলে যাবে আমরা সবাই অন্যের থেকে দূরত্ব রাখতে রাখতে ছুতমার্গ হয়ে যাবো আমরা সবাই ব্রাহ্মণ হয়ে যাবো।।।
ধরা যাক আমরা এখন ধর্মতলা আমার থেকে তিন ফুট দূরে দেবাঞ্জন ও অত্রি ও ইন্দ্র বা শতানীক ।।
দেবাঞ্জন একটা সিগারেট ধরাতে পারে আনন্দে শ্বাস নিতে পারে ।।এখন আর বাতাস ঘাতক নয় তবু সে রক্ত বিপ্লব ।। তুমিতো দেবাঞ্জন অন্য বিষয়বস্তু জঁর কবিতায় । তোমাকে ভাষা কবিতা বা বিষয়হীন কবিতা নিলে না অথবা ইন্দ্র তোমাকে সার্চ অপশনে ফেলে রেখে এখনো তিনফুট দূরে থেকে যাচ্ছে ।।। আমরা এই মুহূর্তে একটা চতুর্ভুজ রচনা করেছি যেখান থেকে বুঝতে পারছি চীন সমাজতন্ত্রের নামে ডিক্টেটরশিপ চালাচ্ছে রাশিয়া ব্যর্থ বা সিপিএম কীভাবে সিপিআইকে গিলে নিল বা কীভাবে ক্যালসিয়াম মিউটেট হতে থাকবে আমাদের শরীরে।।। এ কেমন নয়া ইন্ডিয়া ।।।

আর ঘন রাতে তিনি পেচ্ছাপ করে ফেলবেন প্যান্টে আর ট্রাম্পের পর ট্রাম্প পিঠ চলে যাচ্ছে।।। আমাদের থেকে যোজন দূরে তিনি হাসছেন ।।। আমরা মঞ্চে উঠছি আমরা পরবর্তী প্রজন্ম বানাতে গিয়ে ধান্দাবাজ বানাচ্ছি যাঁরা মাঝরাতে কোনো না কোনো প্রকাশনী বা সম্পাদকের মাথার সঙ্গে পিরীত করে।।। শতানীক বলছে আমি ভাট বকছি।।। দেবাঞ্জন বলছে আমি ভাত বকছি ।। আমি বলছি আমি ভুল বকছি ।।। আমার মাথা খারাপ হয়ে যাচ্ছে ।।। ইদানিং আমাদের আর কোনো হাইড্রক্সিক্লোরোকুইন নেই।।। আমরা আর কিছুক্ষণ পর সমস্তরা কোয়ারেন্টাইনে চলে যাবো।।। আর কয়েক মাস পর এখানে জঙ্গল সরে আসবে ।।। হাতি বাঘ শেয়াল আমাদের টিকিট কেটে দেখতে আসবে ।।। উট চিউইন গাম চিবুতে থাকবে।।বলবে সেপিয়েন্স রা সেই বিরলতম প্রাণী যাদের ফ্রন্টাল কর্টেক্স আবনর্মালি বেড়ে যাচ্ছিল ওদের লোব গুলি ওরা পাগল হয়ে যাচ্ছিল ।।প্রকৃতির বিরুদ্ধে লড়াই করছে ভাবছিল ।।। ইতিমধ্যে আমরা সবাই অনন্ত কালের জন্য ডিটেনসন ক্যাম্পে চলে যাচ্ছি ।।। বাইরে কত পাখি ।।।। আমার রাতে খানিক জ্বর আসে তোমাদেরও খানিক জ্বর আসে। ।।। আমাদের পানীয়তে হাইড্রক্সিক্লোরকুইনের গন্ধ।। ট্রাম্পের পর ট্রাম্প করে যাচ্ছে ওরা আর একটা একটা করে সমস্ত পিঠ চলে যাচ্ছে আমাদের ।।।

এখানে ঘন সমীকরণ বাতাস ।।। ডোবা জলে জলমাকড়সা লাফ দেয়।।। আমি দেখতে থাকি কেবলি দেখতে থাকি

Facebook Comments

Leave a Reply