কী বই কিনব : সঞ্জীব নিয়োগী

fail

আন মানুষ : (গল্প গ্রন্থ) লুৎফর রহমান।। তবুও প্রয়াস।। ₹২৫০.০০
এই লেখকের লেখার সাথে খুব অল্প দিন হল পরিচিত হয়েছি। প্রথম বারেই নজর কেড়েছেন। তাঁর অনন্য মায়াবী কথন শিল্পের গভীরে রাজনৈতিক অবস্থান এমন সহজ ও অনুচ্চকিত ভাবে মিশে থাকে, যার তুলনা বিরল। প্রান্তিক মানুষের সহজ জীবনের জটিল গণিত অনাবিল ভাষায় বর্নণা করেন লুৎফর।

ত্রস্ত্রের শিকড় বাকর- নির্বাচিত মিঞা কবিতা: (অনুবাদ কবিতা) সম্পাদনা ও ভাষান্তর: অভিষেক ঝা ।। বৈভাষিক।। ₹১২০.০০
মিঞা কবিতার এই অনুবাদ বই বাংলা ভাষায় এক অনবদ্য সংযোজন বলে আমি মনে করি। এতদিন কিনতে পারিনি নানান কারণে, এবার কিনতেই হচ্ছে। বই এর নামকরণে “ত্রস্তের” শব্দটি থেকে পাঠকের কল্পনায় সেই মুখগুলো ভেসে ওঠে, যাদের রাষ্ট্রীয় ও সামাজিক অবস্থান নিরাপত্তাহীন প্রহরের মধ্যে।

বিয়োর: (উপন্যাস)শুভঙ্কর গুহ।। করুণা প্রকাশনী।। ₹৪০০.০০
যাযাবর বেদে সম্প্রদায়ের জীবন, জীবিকা ও সমাজ নিয়ে এক তথ্যনির্ভর উপন্যাস বিয়োর। যাযাবর জীবনের উপাখ্যান নির্ভর বাংলা উপন্যাস সীমিত। অচিন্ত্যকুমার সেনগুপ্তর ‘বেদে’, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় এর ‘নাগিনী কন্যার কাহিনী’ আর অভিজিৎ সেন এর ‘রহু চন্ডালের হাড়’ এর কথা এই মুহূর্তে মনে পড়ছে।
শুভঙ্কর গুহর “বিয়োর” উপন্যাসের বৈশিষ্ট্য হচ্ছে এই শ্রমসাধ্য উপন্যাস নিখুঁত ও সময়সাপেক্ষ ক্ষেত্র সমীক্ষার ফসল। এই উপন্যাসের ভরকেন্দ্র মাগানতা বেদে। মাগানতা ভাষার ও জীবনের প্রয়োগ এর আগে বাংলা সাহিত্যে হয়নি।

মাটির পোকা: (উপন্যাস) শুভঙ্কর গুহ।। অভিযান পাবলিশার্স।। ₹৩৭৫.০০
শুভঙ্কর গুহর এই উপন্যাস ‘পটুয়া মাগানতা’ বেদেদের জীবন নির্ভর। এমন পরিশ্রমী কাজ বাংলা ভাষায় বিরল। একটি অপরিচিত অবহেলিত সমাজের জীবন-যুদ্ধ আর জীবনযাপন অনুসন্ধানীর চোখ দিয়ে অথচ মরমী হৃদয় দিয়ে আঁকা হয়েছে এই লেখায়।

খ্রিস্ট: (উপন্যাস)অনুপম মুখোপাধ্যায় ।। তবুও প্রয়াস।। ₹৩৫০.০০
যীশুর জীবন নিয়ে বাংলায় উপন্যাস আর আছে বলে আমি জানি না। অনুপম মুখোপাধ্যায় এর এই উপন্যাস যে রকম দৃষ্টিকোণ থেকে যীশু ও তৎকালীন সময়কে দেখেছে বলে অনুমান করতে পারছি, তা উৎসাহ জাগিয়ে তুলছে। বিশেষত উপন্যাসের বিষয় ও তার নবতর বিশ্লেষণ পাবার আকাঙ্খায় বইটি সংগ্ৰহ করে পড়তে চাই। যীশু ও তার বহু আলোচিত, পঠিত জীবনের পুরোনো নানান মান্যতা ও মিথ আধুনিক একজন উপন্যাসকার নবীন নিরীক্ষা ও খোঁজের আলোয় নতুন ভাবে বিশ্লেষণ করেছেন বলে আশা। বিশেষত কোনও লেখক যখন নতুনের সন্ধানে থাকেন, তার কাজের প্রতি আগ্রহ জন্মায়।

চরের মানুষ: (উপন্যাস)তৃষ্ণা বসাক ।। ধানসিড়ি ।। ₹২৫০.০০
দেশ, দেশভাগ, পূর্ববঙ্গের ওতপ্রোত অনুষঙ্গ তারসাথে মানবী-অনুষঙ্গ (নারীবাদী দৃষ্টিকোণ বললে হয়তো সীমিত করা হয় এই উপন্যাসের ভাষ্য) কীভাবে কাজ করেছে কাহিনী বয়নে তা আগ্রহের অন্যতম কারণ। তৃষ্ণা তাঁর লেখনীর মাধ্যমে ইতিমধ্যেই নিজের স্বতন্ত্র অবস্থান খুব স্পষ্ট ভাবে চিহ্নিত করতে পেরেছেন। এই লেখকের লেখায় অসামান্য ডিটেইলিং আমাকে বারবার বিস্মিত করে, সজাগ ও অভিনিবিষ্ট লেখা-সচেতন-লেখা ইদানীং যে সামান্য কয়েকজনের কলম থেকে বেরিয়ে আসে তৃষ্ণা তাঁদের একজন।

গল্পবই: (আলপথ গল্প সিরিজ-৩)তৃপ্তি সান্ত্রা।।আলপথ (শুধু বিঘে দুই) ₹১৫০.০০
তৃপ্তি সান্ত্রা নামটি সমসাময়িক বাংলা সাহিত্যের ভিন্ন ধারার লেখক হিসেবে পরিচিত ও সম্ভ্রম আদায়কারী। বাজারি আখ্যান- শৈলীর সুগম পথের থেকে নিজের হাঁটার দূরত্ব বজায় রেখে চলেছেন এই লেখক। তাঁর বিষয়, ভাষ্য, ইন্টেনশন ও প্রতিপাদ্য সবই আলাদা এক মাত্রায় বাঁধা থাকে। তৃপ্তি সান্ত্রার গল্পের নিয়মিত রসগ্ৰহণ ব্যতীত এই সময়ের বাংলা ছোট গল্পের রসাস্বাদন পূর্ণতা পায় না।

উপন্যাস সমগ্র: কবিতা সিংহ।। সম্পাদনা: সমরেন্দ্র দাস।। এবং মুশায়েরা।। ₹৫০০.০০
বাংলা সাহিত্যে কবিতা সিংহের উপন্যাসের গুরুত্ব কী আমার এ বিষয়ে কোনও ধারণা ছিল না, এমনকী কোন তাত্বিক দৃষ্টিকোণ থেকে কবিতা সিংহের সাহিত্য দেখতে হবে এও ছিল অজ্ঞাত। ঘটনাচক্রে বেশ কয়েক বছর আগে এই বইয়ের সম্পাদক সমরেন্দ্র দাসের সাথে ঘন্টা খানেকের আলাপে কবিতা সিংহ সম্পর্কে আমার ধারণা আমূল বদলে যায়।
অনতি আলোচিত ঔপন্যাসিক কবিতা সিংহের এই উপন্যাস সমগ্র অবশ্যই সংগ্ৰহ করব।

বয়ন: (উপন্যাস) পাপড়ি রহমান।। তবুও প্রয়াস ।। ₹৪০০.০
আব্দুল বিসমিল্লাহ এর হিন্দি উপন্যাস “ঝিনি ঝিনি বিনি চদরিয়া” উত্তর প্রদেশের ‘বুনকর’ সম্প্রদায়ের জীবন-নির্ভর এক অনবদ্য, অতুলনীয় উপন্যাস। আমাকে একসময় অত্যন্ত প্রভাবিত করেছিল এই উপন্যাস। তারপর সম্প্রতি হদিশ পেলাম পাপড়ি রহমানের বয়ন উপন্যাসের। নিজে যেহেতু বস্ত্র মন্ত্রণালয়ের রেশম শিল্প বিভাগে কর্মজীবনের ত্রিশ বছর অতিক্রম করেছি, তাই স্বভাবতই বয়ন শিল্পীদের জীবন ও সমাজের কাহিনি আমাকে আকর্ষণ করে। বাংলাদেশের নারায়ণগঞ্জের জামদানি প্রস্তুরকারক জোলা সম্প্রদায়কে কেন্দ্র করে এই বই লিখেছেন পাপড়ি। যা বাংলা সাহিত্যে অভিনব ও একটি অজানা সমাজের কাহিনি বাংলা পাঠকের সামনে উন্মোচিত হবে।

Facebook Comments

Leave a Reply